সফলতার গল্পঃ পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি।

সফলতার গল্পঃ পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি।

আমি আমার কর্মজীবনে একটি নতুন অধ্যায় শুরু করেছি, সাথে সাথে আমি মনে করি আমার গল্প অন্যদের অনুপ্রাণিত করতে পারে। তাই আজ আমি আপনাদেরকে একটি গল্প শোনাবো। এটি এমনি  একটি গল্প যে অদম্য ইচ্ছাশক্তি কাউকে কতদূর নিয়ে যেতে পারে। 

বারবার ব্যর্থতা কোন সমস্যা নয়। বরং সেটাতে দুর্দান্ত অভিজ্ঞতা হয়। যদি হাল না ছেড়ে দেয় কেউ ।

মানুষ কেন ব্যর্থ হয়, কিভাবে ব্যর্থ হয় সেটা কেউ আমাদের শেখায় না। ব্যর্থ হয়েই আমাদের সেটা শিখতে হয়। সমস্ত সফলতার গল্পের মধ্যেই থাকে ব্যর্থতার গল্প, কষ্টের গল্প।

How to be successful in life


আমরা একটা কথা কিন্তু খুব বলে থাকি যে “ভাগ্য সহায় নেই”। এই কথাটা বলা হয় কারণ সবসময় সবকিছুর নিয়ন্ত্রণ আমাদের হাতে থাকেনা। আমাদের জীবনের কিছু জিনিস আমরা নিজেরাই নিয়ন্ত্রণ করতে পারি, আবার কিছু জিনিসের নিয়ন্ত্রণ আমাদের হাতে থাকেনা।নিজের পথ নিজেকেই চলতে হয়। অন্যরা আপনাকে দারুণ পছন্দ করে হয়তো, কিন্তু দিন শেষে আপনার পথ আপনাকেই অতিক্রম করতে হবে। প্রত্যেক মানুষের এগিয়ে চলার গল্প, কষ্টের গল্প ভিন্ন হয়-তাই আপনাকে কেউ এগিয়ে নেবে তা ভেবে কখনোই বসে থাকবেন না।


সুখ দুঃখ, সাফল্য ব্যর্থতা নিয়েই আমাদের জীবন। এটি প্রায় সবার জন্যই প্রযোজ্য। তাই হতাশ না হয়ে থেমে না থেকে সামনে এগিয়ে যাবার চেষ্টা করতে হবে আমাদের। ভাল সময়ে আনন্দের পাশাপাশি ভবিষ্যতের জন্য সঞ্চয় করতে হবে আবার খারাপ সময়ে দুঃখ কষ্টের মাঝেও ভাল সময় আসলে কি করবো তার প্রস্তুতি নেয়া দরকার মনে মনে। এভাবেই জীবন এগিয়ে যায় একটু একটু করে।


জীবনে পিছিয়ে পড়া বলতে কিছু নেই মনে রাখবেন টিকেটের জন্য লাইনে দাঁড়ানো সর্বশেষ ব্যক্তিটিও কিন্তু একসময় কাউন্টারে পৌঁছায় এবং টিকেট পায়।  ধৈর্য ধরে ততক্ষণ লেগে থাকুন যতক্ষণ না কাঙ্ক্ষিত সফলতা আপনি পাচ্ছেন।


এটা সত্যিযে কষ্টের সময়কার ক্ষতগুলোর গভীরতা হৃদয়ে খুব বেশী দাগ কেটে যায়। কিন্তু তারপরেও জীবনকে সঠিক লক্ষ্যে এগিয়ে নেয়ার জন্য এগুলো মনে না করাই শ্রেয়। জীবন সবসময় নিরবচ্ছিন্ন কিংবা অনন্ত সুখের হলে মানুষের দুঃখ-কষ্টের উপলব্ধির ক্ষমতা কমে যায়। রোদ-বৃষ্টির খেলার মাঝে সূর্য যেমন মাঝে মাঝে উঁকি দিয়ে যায়, জীবনের উত্থান-পতনের মাঝে সুখ-দুঃখের অনুভবও তেমনিভাবে খেলা করে যায়। এটি সময় এবং জীবনেরই অংশ মাত্র। এটিকে স্বাভাবিকভাবে নিয়ে নিজ লক্ষ্যে অটল থাকুন। প্রকৃতপক্ষে, আপনি হাল ছেড়ে না দিলে শেষ পর্যন্ত সফলতা আসবেই । এটা কেবলি  সময়ের ব্যাপার মাত্র ।


প্রতিটা মানুষই অপার সম্ভাবনাময় । জীবনে বড় কিছু হতে হলে স্বপ্ন দেখা যেমন গুরুত্বপূর্ণ তেমনি নিজের লক্ষ্য অর্জনের পথে অবিচল থাকাটাও গুরুত্বপূর্ণ। Ups and Downs আসবেই। সফলতার পথ কখনোই সুগম নয়। অনেক বাধা থাকবে। বারবার বিচলিত হবার সম্ভাবনাও রয়েছে। তবে এই দুর্গম পথ পাড়ি দিতে তারাই পেরেছে যারা নিজের লক্ষ্যে অটুট থেকে সকল বাধা পেরিয়ে শুধু সামনে এগুতে পেরেছে। সময়ের মূল্য দিতে শিখুন। পরিশ্রম করে যান। সৎ থাকুন। মানুষের কল্যাণ করুন। আপনি যদি মানুষের জন্য ভাল কিছু করেন তবে অপ্রত্যাশিত উপায়ে আপনার জীবনে  ভাল কিছু  ঘটবে । মনে রাখবেন, জীবন পুষ্প সজ্জা নয়। জীবনকে সবার মাঝে সুস্থ সুন্দর করে গড়ে তুলতে কষ্টের সন্মুখীন হতে হয় । কারণ কষ্ট ছাড়া কিছুই অর্জন সম্ভব নয়। আপনি যদি মনোযোগী হন এবং চেষ্টা চালিয়ে যান তবে অবশ্যই আপনি সফল হবেন। কোনো সন্দেহ নেই পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি। মহান প্রভু কখনো আমাদেরকে খালি হাতে ফিরিয়ে দেয় না এবং নিরাশ করে না। আমরা শুধু নিজেদের উপর আত্মবিশ্বাস রেখে, সামনের দিকে এগিয়ে যাওয়ার প্রাণবন্ত চেষ্টা করতে হবে। নিশ্চয়ই আল্লাহ আমাদের মঙ্গল করবেন।


আমি আমার নিজের অভিজ্ঞতা থেকে এই গল্পটি বলছি কারণ আমি এই কঠিন পথের পথ যাত্রী। অনেকটা দুর্গম পথ পাড়ি দিয়ে নিজের জন্য একটা অবস্থান তৈরি করেছি। যাইহোক আমি নিজের প্রফেশনাল গ্রোথ এবং ক্যারিয়ার ডেভলোপেড এর জন্য একটি উপযুক্ত প্ল্যাটফর্ম গুজতে ছিলাম। গত দুই বছর যাবৎ আমি বেশ কয়েকটি স্বনামধন্য সংস্থাতে ইন্টারভিউ দিয়েছি এবং প্রত্যাখ্যাত হয়েছি । অনেকবার সুযোগ পেয়ও ব্যর্থ হয়েছি। কিন্তু বাস্তবতার কাছে আমি হার মানিনী । আমি হচ্ছি বাস্তবতার কাছে হার না মানা লড়াকু সৈনিক।আমি হাল ছাড়িনি বরং নতুন সুযোগের জন্য অধিক উদ্দ্যমে  প্রস্তুতি নিতে শুরু করিছ। আমি আমার ব্যর্থতা থেকে শিক্ষা নিয়েছি। আমি ইন্টারভিউ এর সময় যেসমস্ত ভুল করেছি সেগুলো পুঙ্খানুপুঙ্খভাবে বিশ্লেষণ করেছি এবং সে ভুল গুলো শুধরে নেবার জন্য দিনরাত অকালন্ত চেষ্টা করেছি।ভুলগুলো শোধরানোর সাথে সাথে নিজেকে আরো কিভাবে ইম্প্রোভ করা যায় সে বিষয় গুলোর উপর কাজ করেছি।অবশেষে, আমি আমার স্বপ্নের চাকরিটা পেয়েছি । হ্যাঁ, আমি গর্বের সাথে আপনাদের সাথে শেয়ার  করছি যে আমি সিঙ্গাপুর মাইক্রোসফট টিমের সাথে আমার নতুন যাত্রা শুরু করছি।


আমি আত্মবিশ্বাসী যে এই নতুন কাজ এবং ভূমিকা আমাকে আমার ক্যারিয়ারে অনেক পরিপূর্ণতা এবং অগ্রগতি এনে দেবে। আপনাদের সকলের কাছে আমার জন্য দোয়ার দরখাস্ত রইল।  দয়া করে আপনারা সকলই আমার জন্য দোয়া করবেন  যাতে  আমি নতুন কাজের সাথে নিজেকে মানিয়ে নিতে পারি। অবশ্যেই, আমি সর্বদা আমার সম্মানিত নিয়োগকর্তার সুবিধার জন্য এবং তাদের লাভের জন্য নিজেকে উৎসর্গ করার জন্য উন্মুক্ত থাকব। তারা আমাকে জবটি দিয়ে যে বিশ্বাস দেখিয়েছেন আমি তার প্রতিদান দিতে কঠোর পরিশ্রম করব।


সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। সকলের জন্য আমরার অন্তরকি শুভকামনা।

লেখক:

বাহারুল আলম বাহার। 

Texpedi.com

Texpedi.com | A reliable source of learning textiles

Post a Comment (0)
Previous Post Next Post